জাবিতে শুরু হলো অনলাইন রাইটিং কম্পিটিশন

21

আকাশ জাতীয় ডেস্ক: 

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের (জেইউএসসি) আয়োজনে ‘জেইউএসসি ন্যাশনাল সায়েন্টিফিক আর্টিকেল রাইটিং কম্পিটিশন-২০২০’ শীর্ষক অনলাইন প্রতিযোগিতা শুরু হয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সংগঠনের সভাপতি মো. তারেক আজিজ বলেন, সোমবার (১৪ সেপ্টেম্বর) থেকে অনলাইনে এ প্রতিযোগিতা শুরু হয়েছে।

চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। juscbd05@gmail.com ও shakil.47.ju@gmail.com ইমেইলে লেখা পাঠাতে হবে আগ্রহীদের।
এ প্রতিযোগিতায় সারাদেশের স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়সহ যেকোনো বিজ্ঞানপ্রেমী শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন। এজন্য অংশগ্রহণকারীদের কোনো রেজিস্ট্রেশন ফি দিতে হবে না।

মোট ছয়টি ক্যাটাগরিতে আর্টিকেল জমা দিতে পারবেন রেজিস্ট্রেশনকারীরা। ক্যাটাগরিগুলো হলো: সায়েন্স ফিকশন (১০০০-১২০০ শব্দের মধ্যে), ভ্রমণ কাহিনী (৫০০-৭০০ শব্দ), তথ্যপ্রযুক্তি, ভবিষ্যৎ আবিষ্কার ও আগামীর পৃথিবী। এর মধ্যে ভ্রমণ কাহিনীতে বিজ্ঞান জাদুঘর, চিড়িয়াখানা, সাফারি পার্ক ভ্রমণের অভিজ্ঞতা সম্পর্কে লিখতে বলা হয়েছে।

অংশগ্রহণকারীদের মধ্য থেকে বাছাই করা পাঁচজনকে পুরস্কৃত করা হবে। প্রথম পুরস্কার পাঁচটি বই, দ্বিতীয় পুরস্কার চারটি, তৃতীয় তিনটি, চতুর্থ দুইটি ও পঞ্চম পুরস্কার হিসেব একটি বই দেওয়া হবে। এছাড়া তাদের ক্রেস্ট, সার্টিফিকেট, টি-শার্ট, ক্লাবের ম্যাগাজিন নিউক্লিয়াস, চাবির রিং, ক্যালেন্ডারও দেওয়া হবে।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক মুহুম্মদ দিদারে আলম মুহসিন, আমেরিকার পার্ডু বিশ্ববিদ্যালয়ের সহকারী রিচার্সার ইমরুল শাহারিয়ার ও দ্য ডেইলি বিজনেস স্ট্যান্ডার্ড এর স্টাফ রিপোর্টার কামরান সিদ্দিকী।

প্রতিযোগিতায় বই স্পন্সর করছে ইন্দো বাংলা বুক শপ ও নেওয়ার্ক আসপেক্ট সিরিজ।

প্রসঙ্গত, ক্লাবটি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের অধীনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের একটি বিজ্ঞান সংস্থা হিসেবে নিবন্ধিত। এছাড়াও জেইউএসসি প্রতি বছর বিজ্ঞানমেলা, বিজ্ঞান বই উৎসব, গণিত অলিম্পিয়াড, সায়েন্টিফিক সেমিনারসহ বিভিন্ন বিজ্ঞান ভিত্তিক অনুষ্ঠান করে থাকে।