জীবন বাঁচাতেই কিছু শর্ত শিথিল হয়েছে: প্রধানমন্ত্রী

0
132

আকাশ জাতীয় ডেস্ক:

মহামারি করোনার প্রভাবে দুই মাস সাধারণ ছুটির পর সীমিত পরিসরে অফিস খুলে দেয়া ও গণপরিবহন চালু নিয়ে মিশ্র প্রতিক্রিয়া চলছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষের জীবন বাঁচাতেই কিছু জায়গায় শর্ত শিথিলের ব্যবস্থা করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেক সভায় একথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, করোনার প্রভাবে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের গতিশীলতায় স্থবির অবস্থা সৃষ্টি হয়েছে। এ সময় সব হাসপাতালে অক্সিজেন সরবরাহের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী প্রতিটি জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ দেন।

চলতি মাসেই সংসদের সামনে বাজেট অধিবেশন। নতুন অর্থ বছরের হিসেব মেলানোর ব্যস্ততা সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে। এরই মধ্যে অনুষ্ঠিত হল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেকের বৈঠক।

করোনাভাইরাসের প্রকোপের কারণে কিছুটা ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠিত হয় একনেকের বৈঠক। পরিকল্পনা কমিশনের এনইসি ভবনে বৈঠকটি হলেও গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। অন্যান্য মন্ত্রী ও সচিবসহ সংশ্লিষ্ট নীতিনির্ধারকরা সম্মেলন কক্ষ থেকেই অংশ নেন।

বৈঠকের শুরুতেই দেয়া সূচনা বক্তব্যে শেখ হাসিনা করোনা দুর্যোগে বাজেট ও প্রকল্প প্রণয়নে কাজ করার জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। শেখ হাসিনা বলেন, মানুষের কষ্ট লাঘবেই শর্ত শিথিল করে স্বাভাবিক জীবনে ফেরার উদ্যোগ নিতে হয়েছে।

কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, সচেতনতা প্রয়োজন ব্যক্তি পর্যায় থেকেই। পরে বৈঠকের বিষয় নিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের ব্রিফ করেন।