নিস্ক্রিয়দের নতুন নেতৃত্বে আনা হলে ওয়ার্ড নেতাদের পদত্যাগের হুশিয়ারি

0
15

আকাশ জাতীয় ডেস্ক:

গত এক যুগ যারা সরকারবিরোধী আন্দোলন করতে গিয়ে মামলা-হামলা, জেল-জুলুমের শিকার হয়েছেন, যারা দলের জন্য ত্যাগ শিকার করেছেন, যারা আগামী দিনের আন্দোলন মোকাবেলা করতে পারবেন সে রকম যোগ্য নেতাদের হাতে বরিশাল মহানগর বিএনপি’র নতুন কমিটির নেতৃত্ব তুলে দেয়ার আহ্বান জানিয়েছেন ওয়ার্ড নেতারা। ঘরে বসে যারা রাজনীতি করেন, যারা দলের কর্মসূচি এড়িয়ে চলেন তাদের কাউকে নেতৃত্ব দেয়া হলে গণ পদত্যাগের হুশিয়ারি দিয়েছেন মহানগর বিএনপি’র বিভিন্ন ওয়ার্ডের সভাপতি ও সম্পাদকরা। এই দাবিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে দেখা করতে নিয়ে আগামীকাল সোমবার ঢাকার উদ্দেশে রওয়ানা করবেন তারা। গত শনিবার রাতে নগরীর পশ্চিম কাউনিয়ায় মহানগর বিএনপি’র সভাপতি ও কেন্দ্রিয় যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ারের বাসভবনে ওয়ার্ড নেতৃবৃন্দের সাথে মহানগর বিএনপি নেতৃবৃন্দের এক মতবিনিময় সভায় এই দাবি জানান তারা।

তবে এই সভা অনানুষ্ঠানিক বলে দাবি করেছেন মহানগর বিএনপি’র সিনিয়র সহসভাপতি মনিরুজ্জামান ফারুক। সভার বিষয়ে তাকে কিছু জানানো হয়নি বলে তিনি জানান।

মহানগর বিএনপি সভাপতি মজিবর রহমান সরোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নগরীর ৩০টি ওয়ার্ডের মধ্যে বেশিরভাগ ওয়ার্ডের নেতৃবৃন্দ ছাড়াও মহানগর বিএনপির উপদেষ্টা নুরুল আলম ফরিদ, সহসভাপতি ফিরোজ আহমেদ, যুগ্ম সম্পাদক সৈয়দ আকবরসহ অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সভার বক্তব্যে বিভিন্ন ওয়ার্ড নেতারা বলেন, দলে পদ-পদবী থাকার পরও গত এক যুগ ধরে যারা দল এড়িয়ে চলেছেন, হরতাল-অবরোধসহ দলের কর্মসূচীতে অংশ না নিয়ে যারা নিরাপদে ঘরে বসেছিলেন নতুন কমিটি গঠনের খবরে তাদের অনেকেই এখন পদ-পদবী পেতে দৌড় ঝাঁপ শুরু করেছেন। তাদের সুবিধাভোগী এবং সু-সময়ের কোকিল হিসেবে অভিহিত করেন তারা। ঘরে বসে রাজনীতি করা নেতাদের কারনে দল অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের ফের নেতৃত্বে আনা হলে দল আরও ক্ষতিগ্রস্ত হবে।

সভার বিষয়ে মুঠোফোনে নগরীর ১৬ নম্বর ওয়ার্ড বিএনপি’র সভাপতি কামরুল হাসান রতন বলেন, সামনে আন্দোলন আসছে। এখন সঠিক নেতৃত্ব বাছাই করতে না পারলে আগামীতে সরকার বিরোধী আন্দোলনে আমাদের হোঁচট খেতে হবে। দলের জন্য তারা জীবন বাজি রেখেছেন তাদের হাতে নেতৃত্ব দিতে হবে। কোন অসুস্থ, সাজাপ্রাপ্ত ও নিস্ক্রিয়দের দলে পদ না দেয়ার দাবি জানান তিনি। এই দাবি নিয়ে মহাসচিবের সাথে দেখা করতে আজ সোমবার ওয়ার্ড নেতারা ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হবেন। মহানগরে যোগ্যদের মূল্যায়ন না হলে ওয়ার্ড নেতারা গণপদত্যাগ করবেন বলে জানান তিনি।

দুঃসময়ে দল এড়িয়ে চলা নেতাদের ফের দলে কোনো পদ-পদবী না দেয়ার অনুরোধ করেন মহানগরীর অন্যান্য ওয়ার্ড বিএনপি নেতারাও।

ওই সভায় মজিবর রহমান সরোয়ার বলেন, নতুন কমিটি গঠনের খবরে জনবিচ্ছিন্ন কিছু নেতা বিভ্রান্তি ছড়াচ্ছে। তারা নতুন কমিটির সভাপতি-সম্পাদক হওয়ার জন্য বরিশাল ছেড়ে ঢাকার রাজপথে ঘুরে বেড়াচ্ছেন, লবিং করছেন। মহানগর বিএনপির বর্তমান কমিটির অনেক নেতা গত ৪/৫ বছরেও দলের কোন কর্মসূচিতে আসেননি। তারা এখন দলে বড় পদ দাবি করছে। তাদের দিয়ে কমিটি হলে ভবিষ্যতেও তারা কোনো কর্মসূচিতে আসবে না। তাই বিগত দিনে রাজপথে আন্দোলন-সংগ্রামে সক্রিয় নেতাদের হাতে নতুন দায়িত্ব তুলে ধরার আহ্বান জানান তিনি।